“বেলাশেষে” দিঘলিয়া, খুলনা।

“বেলাশেষে” দিঘলিয়া, খুলনা।
বুধবার ২০ এপ্রিল ২০১৬, ৭ বৈশাখ ১৪২৩
ডিজিটাল মার্কেটিং ক্যারিয়ার গড়তে
জানতে হবে যেসব টুলসগুলো

২০ এপ্রিল, ২০১৬ ইং ০০:০০ মিঃ

পণ্যের প্রচারণার জন্য বর্তমান সময়ে খুবই ডিজিটাল মার্কেটিং খুবই জনপ্রিয়তা পেয়েছে। এর মাধ্যমে মূলত অনলাইনে পণ্যের প্রচারণা চালানো হয়ে থাকে। বিভিন্ন ওয়েবসাইট, সামাজিক যোগাযোগ মাধ্যম রয়েছে এর মধ্যে। ডিজিটাল মার্কেটিং জনপ্রিয় হওয়ায় এখানে তৈরি হয়েছে কাজের বিশাল ক্ষেত্র। ডিজিটাল মার্কেটিংয়ে ক্যারিয়ার নিয়ে বিভিন্ন বিষয় তুলে ধরেছেন শাহাদাত হোসেন ও মোড়ল মোঃ ইলিয়াস হুসাইন ।
 
ডিজিটাল মার্কেটিং বর্তমান সময়ে পণ্য বিপণনের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম। এর কারণ হলো বর্তমান বিশ্ব প্রতিদিনই ডিজিটাইজড্ হচ্ছে। বর্তমানে বিশ্বের দুই তৃতীয়াংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করছেন। রেডিও, টিভি কিংবা সংবাদপত্রের যায়গা দখল করে নিচ্ছে অনলাইন রেডিও, ভিডিও স্ট্রিমিং সাইট এবং অনলাইন নিউজ পোর্টালগুলো। আর তাই মার্কেটিংয়ের ধরনেও এসেছে পরিবর্তন। বিপুল সংখ্যক ইন্টারনেট ব্যবহারকারী জনগোষ্ঠীর কাছে বিভিন্ন পণ্য সম্পর্কে তুলে ধরার ক্ষেত্রে ডিজিটাল মার্কেটিং বেশ গুরুত্বপূর্ণ স্থান দখল করে নিচ্ছে।
ডিজিটাল মার্কেটিং যত জনপ্রিয় হচ্ছে, এর সাথে সংশ্লিষ্ট পেশাগুলোর গুরুত্বও তত বাড়ছে। বর্তমানে বড় ব্যবসা প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি বিজ্ঞাপনী সংস্থাগুলোতে ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট হিসেবে কাজ করার বড় সুযোগ রয়েছে। আর তাই বর্তমানে অনেক তরুণ আগ্রহী হচ্ছেন ডিজিটাল মার্কেটিংয়ের ক্যারিয়ার গড়তে।
এখন স্বভাবতই মনে প্রশ্ন জাগতে পারে ডিজিটাল মার্কেটিংয়ে ক্যারিয়ার গড়তে চাইলে কোন বিষয়গুলো জানা থাকতে হবে কিংবা কোন কোন ক্ষেত্রে দক্ষতার প্রয়োজন হবে। মূলত এ খাতে ক্যারিয়ার গড়ার জন্য সবার আগে প্রয়োজন হবে তথ্যপ্রযুক্তি বিষয়ে আগ্রহ। যেহেতু পুরো কাজটিই হয়ে থাকে তথ্যপ্রযুক্তির উপর ভিত্তি করে। এ ছাড়া তার মধ্যে নির্দিষ্ট কিছু যোগ্যতা থাকতে হবে। এর মধ্যে আছে—মার্কেটিং সম্পর্কে ভালো জ্ঞান, ডিজিটাল মার্কেটিংয়ের কিছু মূল বিষয়, ওয়েব ভিত্তিক বিভিন্ন বিশ্লেষণী তথ্য বুঝার ক্ষমতা প্রভৃতি।
এর পাশাপাশি ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট হতে গেলে যেসব যোগ্যতা দরকার, সেগুলো তুলে ধরা হলো—
ডেটা অ্যানালাইসিস
অনলাইন মার্কেটিংয়ের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ডেটা অ্যানালাইসিস বা তথ্য বিশ্লেষণ। একটি প্রতিষ্ঠানের কোনো পণ্য বাজারজাত করার ক্ষেত্রে সেই বাজারের সার্বিক অবস্থা, একই ধরনের অন্যান্য পণ্যের হালচাল এবং পণ্যটির জনপ্রিয়তা কেমন, এ সব কিছুই আমলে নিতে হয়। অর্থাত্ সামগ্রিক ট্রেন্ড সম্পর্কে তথ্য সংগ্রহ করা এবং এর বিপরীতে নিজেদের মার্কেটিং কৌশল নির্ধারণ করাই হল ডেটা অ্যানালিস্টের কাজ।
সোশ্যাল মিডিয়া অ্যাডভার্টাইজিং
বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম বিশেষ করে ফেসবুকের জনপ্রিয়তা এখন তুঙ্গে। আর এই জনপ্রিয়তার কারণে মার্কেটিংয়ের জন্যও অদ্বিতীয় হয়ে উঠেছে ফেসবুক। শুধুমাত্র ফেসবুকে বিজ্ঞাপন দিয়েই বর্তমানে অনেক প্রতিষ্ঠান তাদের পণ্যের মার্কেটিং করে থাকে। ফলে ডিজিটাল মার্কেটিংয়ে ক্যারিয়ার গড়তে চাইলে ফেসবুক বিজ্ঞাপন সম্পর্কে বিস্তারিত ধারণা থাকতে হবে। ফেসবুক বিজ্ঞাপনেও রয়েছে বিভিন্ন টুল। এর মধ্যে আছে অ্যানালিটিক টুল, পাওয়ার এডিটর প্রভৃতি।
ইমেইল মার্কেটিং
পণ্যের প্রচারণা চালাতে সারা বিশ্বেই ইমেইল মার্কেটিং বেশ জনপ্রিয় একটি মাধ্যম। ইন্টারনেট ব্যবহার করে যোগাযোগের অন্যতম মাধ্যম হলো ইমেইল। ফলে মার্কেটিংয়ের জন্য এই পদ্ধতিটি সবার কাছেই বেশ সমাদৃত। এটি ডিজিটাল মার্কেটিংয়েরও অন্যতম একটি অংশ। ডিজিটাল মার্কেটিংয়ে ক্যারিয়ার গড়তে চাইলে ইমেইল মার্কেটিং এবং এর সাথে সম্পর্কিত বিভিন্ন টুলস যেমন— ফিডবার্নার, মেইলশিম্প, অ্যাওয়েবার প্রভৃতি সম্পর্কে সুষ্পষ্ট ধারণা থাকা আবশ্যক।
সার্চ ইঞ্জিন মার্কেটিং
অনলাইনে কিছু খুঁজে পাওয়ার জন্য ব্যবহার করা হয় বিভিন্ন সার্চ ইঞ্জিন। সার্চ রেজাল্টে এগিয়ে না থাকলে কোনো পণ্য সহজে মানুষের কাছে পরিচিতি পায় না। আর তাই সার্চ রেজাল্টে নিজের ওয়েবসাইট বা পণ্যকে সবার সামনে রাখার জন্য ব্যবহার করা হয় সার্চ ইঞ্জিন মার্কেটিং। এ জন্য অধিকাংশ ক্ষেত্রে ব্যবহার করা হয় গুগল অ্যাডওয়ার্ড। এর পাশাপাশি আছে আরও কিছু টুল যা একজন ডিজিটাল মার্কেটিং এক্সপার্টের জন্য খুবই গুরুত্বপূর্ণ।
বিভিন্ন মার্কেটিং টুল সম্পর্কে জ্ঞান
ডিজিটাল মার্কেটিংয়ে বিভিন্ন কাজের জন্য রয়েছে বিপুল সংখ্যক টুলস। মূলত বড় প্রতিষ্ঠানগুলো এ ক্ষেত্রে ব্যবহার করে থাকে নামকরা সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানগুলোর তৈরি ক্লাউড সার্ভিস যেখানে থাকে মার্কেটিংয়ের জন্য প্রয়োজনীয় টুলসগুলো। এসব টুলসের মধ্যে অন্যতম হলো সেলসফোর্স মার্কেটিং, কমস্কোর অ্যানালাইসিস, অ্যাডোবি মার্কেটিং ক্লাউড, ওরাকল মার্কেটিং ক্লাউড, ডাবলক্লিক বাই গুগল, গুগল অ্যানালিটিকস, ফেসবুক ইনসাইট, সিজমেক মাল্টি স্ক্রিন ওপেন অ্যাড ম্যানেজমেন্ট প্রভৃতি। বর্তমানে কমবেশি সব প্রতিষ্ঠানই এই সেবাগুলো ব্যবহার করে থাকে। ফলে এগুলো সম্পর্কে জানা থাকলে ডিজিটাল মার্কেটিং ক্যারিয়ারের মুকুটে যুক্ত হবে একটি বাড়তি পালক।
কনটেন্ট মার্কেটিংয়ে দক্ষতা
বিভিন্ন পণ্যের মার্কেটিংয়ের জন্য কনটেন্ট খুবই গুরুত্বপূর্ণ। ডিজিটাল মার্কেটিংয়ের ক্ষেত্রে কনটেন্ট তৈরিতে প্রয়োজন পড়ে ছবি, ব্লগ পোস্ট, ইনফোগ্রাফিক প্রভৃতি। এসব বিষয় নিয়ে ধারণা থাকলে কাজের ক্ষেত্রে অগ্রাধিকার পাওয়া যায়। পণ্য বিক্রির ক্ষেত্রেও কনটেন্ট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
অনলাইন বিজ্ঞাপন
বিভিন্ন অনলাইন বিজ্ঞাপনী মাধ্যম এবং বিজ্ঞাপন সংক্রান্ত বিভিন্ন জ্ঞান এখানে অত্যাবশ্যকীয় হিসেবে ধরা হয়। অনলাইনে বিজ্ঞাপন দেওয়ার জন্য বর্তমানে সবচেয়ে বেশি ব্যবহার করা হয়ে থাকে গুগলের ডাবলক্লিক এবং অ্যাডওয়ার্ড। জনপ্রিয় দুটি মাধ্যম হিসেবে এগুলো সম্পর্কে ব্যবহারিক জ্ঞান থাকলে কাজের ক্ষেত্রে বাড়তি সুবিধা পাওয়া যাবে। এর পাশাপাশি বর্তমানে আরও অনেক প্ল্যাটফর্ম রয়েছে যেগুলো অনলাইন বিজ্ঞাপনের কাজে ব্যবহার করা হয়ে থাকে।।
 
 

 

Leave a comment