ONLIN OUTSOURCING

  বদরুল আলম শাওন এবং ইলিয়াস হুসাইন
বিশ্বায়নের এই যুগে সকল ক্ষেত্রেই উন্নয়ন হচ্ছে দ্রুতগতিতে। প্রযুক্তিক্ষেত্রে এসেছে অভাবনীয় সাফল্য। ফলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিক্ষেত্রে দক্ষ জনশক্তির প্রয়োজনীয়তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আর এর ফলে নারীদের জন্য সূচনা হয়েছে সম্ভাবনার এক নতুন দুয়ার। এখন আপনি চাইলেই ঘরে বসে অনলাইনে আউট সোর্সিং এর মাধ্যমে টাকা উপার্জন করতে পারেন
বাংলায় একটা প্রবাদ আছে।  তাহলো, ‘যে রাঁধে সে চুলও বাঁধে।’ অর্থাত্ নারী যে শুধু সংসারে কাজ করে তা নয়। নারীদের এখন বিভিন্ন ক্ষেত্রে পুরুষের সাথে সমান তালে কাজ করতে দেখা যায়। তবে একথাও স্বীকার করতে দ্বিধা নেই যে, আমাদের সমাজে এখনও বহু নারী প্রতিনিয়ত নানাভাবে অবহেলিত হচ্ছে। পুরুষ ও নারী একই সারিতে বসে কাজ করুক। সেটা আমরা অনেকেই সরল চোখে দেখতে চাই না, এই বিংশ শতাব্দীতেও। অর্থাত্ বেগম রোকেয়ার সেই ‘অর্ধাঙ্গী’বাদ তত্ত্ব মুখে স্বীকার করলেও কর্মক্ষেত্রে এর প্রয়োগ দেখতে চাই না। ফলে আমাদের সমাজে এখনও বহু নারী শিক্ষিত হয়েও, রান্নাঘরে সময় পার করে দিচ্ছে। ইচ্ছা থাকা সত্ত্বেও অনেকেই স্বাধীনভাবে কাজ করতে পারছে না। আর তা কেবলমাত্র, সামাজিক ও পারিবারিক ভাবে প্রচলিত কিছু কুসংস্কারের কারণে। তবে বর্তমানে বেশীরভাগ নারী ব্যক্তিগত নিরাপত্তার কারণে চাকরি করতে আগ্রহী হয় না।  
তবে বিশ্বায়নের এই যুগে সকল ক্ষেত্রেই উন্নয়ন হচ্ছে দ্রুতগতিতে। প্রযুক্তিক্ষেত্রে এসেছে অভাবনীয় সাফল্য। ফলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিক্ষেত্রে দক্ষ জনশক্তির প্রয়োজনীয়তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আর এর ফলে নারীদের জন্য সূচনা হয়েছে সম্ভাবনার এক নতুন দুয়ার। এখন আপনি চাইলেই ঘরে বসে অনলাইনে আউট সোর্সিং এর মাধ্যমে টাকা উপার্জন করতে পারেন। মাসে ২০ থেকে ৫০ হাজার টাকা আয় করা যায় ঘরে বসে কাজ করেই। ফলে সংসারের কাজে সময় দেয়ার পাশাপাশি নিজেও অর্থনৈতিকভাবে লাভবান হতে পারেন।
 
কোথায় কাজ করবেন
বাংলাদেশে অনলাইনের মাধ্যমে বেশ কিছু প্রতিষ্ঠান কাজ দিয়ে থাকে। এগুলোর মধ্যে ওডেক্স ও ইল্যান্স বাংলাদেশে নিজেদের সবথেকে বড় প্রতিষ্ঠান হিসেবে দাবি করে। তবে এ দুটো ছাড়াও, ফ্রিল্যান্সার, ৯৯ ডিজাইন, পিপলপারআওয়ার ইত্যাদি ওয়েবসাইট গুলো অনলাইনের মাধ্যমে কাজ দিয়ে থাকে। এইসব ওয়েবসাইট মূলত ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, 3D অ্যানিমেশন, কন্টেন্ট রাইটিং, লোগো ডিজাইন, অ্যাপ্লিকেশন ইত্যাদি বিষয়ের উপর কাজ দিয়ে থাকে।
 
কিভাবে করবেন
আউট সোর্সিং-এর মাধ্যমে টাকা উপার্জন করতে গেলে শুরুতেই আপনাকে কম্পিউটার চালানোর উপর একটা ভাল ধারণা থাকতে হবে। এরপর একটি বিষয় নির্ধারণ করতে হবে, যে বিষয়ের উপর আপনি কাজ করতে চান। তারপর ওই বিষয়ের উপর কর্মদক্ষতা অর্জন করতে হবে। আপনি কাজ শিখতে চান তাহলে নিচের পদ্ধতিটি অনুসরণ করা যেতে পারে।
ওয়েব ডিজাইন
প্রথমে HTML ও পরে CSS এর কাজ শিখুন। এরপর একটা ধারণা হয়ে গেলে HTML5 এবং CSS3 এর কাজ শুরু করুন। এগুলো শেষ হলে JAVA SCRIPT শিখুন। এই তিনটি পারলে মোটামুটি ভালো ডিজাইনার হওয়া যাবে বলে আশা করা যায়। এরপর JQUERY, AJAX, XML এবং সবশেষে PHP এর কাজ শিখুন।
 
ওয়েব ডেভেলপমেন্ট
ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ করতে হলে, শুরুতেই আপনাকে ভালো ওয়েব ডিজাইনের কাজ জানতে হবে। এরপর WORD PRESS এবং JOOMLA শিখুন, হয়ে যাবেন ভালো মানের ওয়েব ডেভেলপার।
 
এসইও
এটি খুব সহজ কাজ। তবে এর কাজগুলো একটু দীর্ঘ সময় ধরে করতে হয়। seo-এর কাজ দুই রকম। একটি হল অন পেইজ এবং অন্যটি হল অফ পেইজ। অন পেইজের কাজ এক দিনে শেখা সম্ভব। তবে অফ পেইজের জন্য একটু সময় দরকার।
 
লোগো ডিজাইন ও বিজনেস কার্ড
এই কাজের জন্য আপনাকে ফটোশপ এবং ইলাস্ট্রেটর এই সফটওয়্যার দুটির প্রতিটি টুলের কাজ জানতে হবে। তবে এই কাজ করতে হলে প্রচুর অনুশীলন করতে হবে।
 
কন্টেন্ট রাইটিং
কন্টেন্ট রাইটিং এর কাজ করতে হলে ভালো ইংরেজী জানাটা জরুরি। আর সম্ভব হলে ILTS ও SAT করে ফেলতে পারেন।
এছাড়াও আপনি ইউটিউব থেকে টপিক ধরে ভিডিও দেখে কাজ শিখতে পারেন। অথবা, ট্রেনিং সেন্টারগুলো থেকে, যে বিষয়ের কাজ করতে চান ওই বিষয়ের উপর ৩-৬ মাসের একটি সর্ট কোর্স করতে পারেন। এজন্য আপনাকে খুব বেশি হলে ২৫  থেকে ৪০ হাজার টাকার মত খরচ করতে হতে পারে। রাজধানী ঢাকাতে এরকম বেশকিছু ট্রেনিং সেন্টার বা আইটি ইন্সটিটিউট রয়েছে, যেখান থেকে আপনি একটি সর্ট কোর্স করে নিতে পারেন। এর মধ্যে কিছু রয়েছে যারা নারীদেরকে আলাদা প্রশিক্ষণ দিয়ে থাকে।
রয়েছে স্কলারশিপ এর ব্যবস্থাও। ক্রিয়েটিভ আইটি ইন্সটিটিউট, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল প্রফেশনাল ট্রেনিং ইন্সটিটিউট (ডিআইপিটিআই), আর আর ফাউন্ডেশন, আউট সোর্সিং ইন্সটিটিউট ইত্যাদি হল উল্লেখযোগ্য ট্রেনিং ইন্সটিটিউট। যেখানে আপনি সর্ট কোর্স অথবা ডিপ্লোমা  কোর্স করে নিতে পারেন। এছাড়া সরকারি ভাবেও আইসিটি বিভাগের অধীনে এই বিষয়ের উপর বিভিন্ন জায়গায় প্রশিক্ষণ দেয়া হচ্ছে।
 
 

image

       ইলিয়াস হুসাইন

belashayshay

Leave a comment